Weaning - Your baby's first solid food

Category: Childcare
05 August, 2017  

Share:  

Xkxsb3s Weaning food

Weaning food এর অর্থ হচ্ছে বাচ্চার বয়স ৫ মাসের পর থেকে মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার প্রদান। ইহার মানে এই নয় যে হঠাৎ করে মায়ের দুধ বন্ধ করে দাওয়া।বাচ্চার বয়স ৫-৬ মাস হলে মায়ের দুধ বাচ্চার সম্পূর্ণ পুষ্টির চাহিদা পূরণ কোড়টে পারে না। তখন মায়ের দুধের পাশাপাশি অন্যান্য খাবার প্রদান করে বাচ্চার পুষ্টির চাহিদা পূরণ করার নামই হচ্ছে weaning.

Weaning food দেওয়ার নিয়মঃ
প্রথমে যে কোন একটা খাবার (মুলত-পাকা কলা, খিচুরি,ভা্ত) অল্প করে দিতে হবে। তারপর আস্তে আস্তে পরিমান বাড়াতে হবে। ১-২ সপ্তাহ পর পর আরেকটা করে Weaning food খাদ্য তালিকায় যোগ করতে হবে।

Weaning food দেবার ক্ষেত্রে প্রথমে পাকা কলা নরম করে দিতে হবে। তারপর ১ সপ্তাহ পর রান্না করা ভাত,ডাল দিতে হবে।এরপর ডাল,চাল এবং সবজি অল্প তেল দিয়ে খিচুড়ি বানিয়ে খাওয়াতে হবে। মাছ, মাংস, ডিম একটা একটা করে খাদ্য তালিকায় যোগ করতে হবে। Weaning food এর সম্পূর্ণ প্রক্রিয়া শেষ করতে হবে ৯ মাস থেকে ১ বছর এর মধ্যে যখন বাচ্চারা সম্পূর্ণ বড়দের মত খাবার খেতে পারবে।বাজারে বিক্রত Weaning food গুলো বাচ্চাকে খাওয়ানো যেতে পারে।তবে সেগুলো ব্যয়বহুল।

Weaning এর সময় কাল একজন বাচ্চার জন্য খুবই গুরুত্বপূর্ণ সময়। কেননা এই সময় বাহিরের খাবার দেওয়ার জন্য বাচ্চাদের ইনফেকশন এর সুযোগ অনেক বেড়ে যায়। Weaning food যদি সঠিক উপায়ে করা না যায় তবে ডায়রিয়া,বাচ্চার বৃদ্ধি কম হওয়া সহ নানা সমস্যা হতে পারে যার ফলে Kwashiorkor, marasmus এবং recurrent infection সহ নানা জটিল রোগ হতে পারে যা বাচ্চার জন্য, মারাত্মক ক্ষতির কারন হতে পারে।

Share:  


© www.ousud.com, All rights reserved.