Use of Diabetes Medicine During Ramadan

Category: Health tips
18 May, 2016  

Share:  

6alayyj

Use of Metformin Tablets

রোযার সময় Tab.Metformin ঔষদের ব্যবহার:

যেসকল ব্যক্তি তাদের ডায়বেটিকস এর জন্য Tab.Metformin ঔষধ সেবন করেন তারা নিম্নেবর্ণিত নিয়মে ঔষধ সেবন করবেন।যেহেতু রোজাদার ব্যক্তি ইফতারের সময় তুলনা মুলক বেশি খাওয়া দাওঁয়া করেন সেহেরির তুলনায়।তাই বিশেষওজ্ঞ ডাক্তারদের মতে Tab.Metformin (metfo, comet) dose কে ভাগ করতে হবে দুই ভাগে।দুই তৃতীয়াংশ ঔষধ সেবন করবে ইফতার এর সময়, এবং এক তৃতীয়াংশ সেবন করবে সেহেরির সময় (যেহেতু দুপুরে রোজাদার ব্যক্তি কিছু খাওয়া দাওঁয়া করেন না। সুতরাং Tab.Metformin(500mg) দিনে তিন বার সেবনকারীরা দিনে দুই বার সেবন করবেন। ডাক্তারদের মতে সেহেরি তে 500mg এবং ইফতারে 1000mg.

Use of Sulphonylurea

রোযার সময় sulphonylurea ঔষদের ব্যবহার:

যেসকল ব্যক্তি তাদের ডায়বেটিকস এর জন্য sulphonylurea ঔষধ সেবন করেন তারা নিম্নেবর্ণিত নিয়মে ঔষধ সেবন করবেন : বিশেষওজ্ঞ ডাক্তারদের মতে রোজার সময় এক বেলায় খাওয়া sulphonylurea যেমন glimepiride (Tab. DIETA, Tab. Secrin 1,2,3,4 mg) মুলত সকালে খাওয়া ঔষধ ইফতারের সময় খাবে।
অন্যদিকে ডাক্তারদের মতে gliclazide (Tab.COMPRID 80mg, Tab.DIATROL 80mg, Tab.DIMEROL 80mg) সকালে রোগী যে পরিমান gliclazide খেত রোজার সময় সেহেরীতে তার অর্ধেক খাবে।যেমন কেউ যদি gliclazide 160 mg ২ বেলা খেয়ে থাকে তবে রোজার সময় সে সেহেরীতে 80 mg খাবে আর ইফতারে খাবে 160 mg।

Use of Tab. Acarbose (50mg)

রোযার সময় Tab. Acarbose (50mg) ঔষদের ব্যবহার:

যেসকল ব্যক্তি তাদের ডায়বেটিকস এর জন্য Tab.Acarbose ঔষধ সেবন করেন তারা নিম্নেবর্ণিত নিয়মে ঔষধ সেবন করবেন: এই জাতীয় ঔষদের hypoglycemia (রক্তে শর্করার পরিমান কমে যাওয়া) করার সুযোগ তুলনা মূলক কম থাকে।তাই বিশেষওজ্ঞ ডাক্তারদের মতে Tab.Acarbose (50mg) (SUGATROL) ঔষধ সেবন করার উপযুক্ত সময় হল ইফতার এবং সেহেরির খাবারের সময়।

Share:  


© www.ousud.com, All rights reserved.