High Blood Pressure Treatments

Category: Health tips
06 May, 2017  

Share:  

1heslwy আপনার উচ্চ রক্তচাপের ঔষধ নির্ভর করবে আপনার স্বাস্থ্যের উপর।

উচ্চ রক্তচাপের ঔষদের লক্ষ্য
  • ১৪০/৯০ মিলি মিটার পারদ চাপ-যদি আপনি একজন স্বাভাবিক মানুষ হন।
  • ১৩০/৮০ মিলি মিটার পারদ চাপ-যদি আপনার কিডনির রোগ (chronic kidney disease),ডায়াবেটিকস, অথবা হৃৎপিণ্ডের শিরার রোগ (coronary artery disease) অথবা যদি আপনি হৃৎপিণ্ডের শিরার রোগের জন্য ঝুঁকিপূর্ণ হন।
  • ১২০/৮০ মিলি মিটার পারদ চাপ-যদি আপনার হৃৎপিণ্ডের রক্ত সঞ্চালনের ক্ষমতা কমে যায় (left ventricular dysfunction or heart failure) অথবা আপনার যদি আপনার কিডনির রোগ খুব খারাপ অবস্থায় থাকে.
  • *১২০/৮০ মিলি মিটার পারদ চাপ অথবা তার কম রক্তচাপ রাখাটা উচিত সেটা ডাক্তারের পরামর্শ মোতাবেক ঔষধ সেবন করে হলেও।
  • যদি আপনার বয়স ৮০ বছর বা তার বেশি হলে আপনার ডাক্তার আপনার জন্য রক্তচাপ নির্ধারণ করবে ১৪০/৯০মিলি মিটার পারদ চাপ বা তার চেয়ে অল্প বেশি।
জীবন যাত্রার মান পরিবর্তন করেও অনেক সময় উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করা যায়। আবার অনেক সময় খাদ্যাভ্যাস পরিবর্তন এবং যোগব্যায়ামের মাধ্যমে উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন করা যায়।
কি ধরনের ঔষধ ডাক্তার উচ্চ রক্তচাপের জন্য নির্ধারণ করবে তা নির্ভর করে আপনার উচ্চ রক্তচাপ কোন অবস্তায় আছে এবং আপনার আর কোন রোগ আছে কিনা তার উপর।

উচ্চ রক্তচাপের ঔষধ সমূহ
  • Thiazide diuretics
    এই ধরনের ঔষধ কে অনেক সময় পানির বড়ি বলা হয়,যা আমাদের কিডনির উপর কাজ করে শরীরের লবণ এবং পানি বের করে দেয়,যার ফলে রক্তের পরিমান কমে যায় এবং উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রিত হয়।Thiazide diuretics অনেক সময় প্রথম কিন্তু একমাত্র ঔষধ নয় উচ্চ রক্তচাপের। যদি এমন হয় আপনি diuretic ঔষধ সেবন না করে অন্য উচ্চ রক্তচাপের ঔষধ খান এবং আপনার উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রন হচ্ছে না, সেক্ষেত্রে আপনি আপনার ডাক্তারকে বলে Thiazide diuretics অন্য উচ্চ রক্তচাপের ঔষধের সাথে যুক্ত করে নিতে পারেন।
  • Beta blockers
    এই সমস্ত ঔষধ আপনার হৃৎপিণ্ডের কাজ কমায় এবং আপনার রক্ত নালী খুলে দেয়,যার ফলে আপনার হৃৎপিণ্ড আস্তে সংকুচিত হয়।কালো এবং বয়স্করা শুধু এই ঔষধ খেলে যে উপকারিতা পাবে তার চেয়ে বেশি উপকারিতা পাবে যদি Thiazide diuretics এর সাথে যুক্ত করে খায়।
  • Angiotensin-converting enzyme (ACE) inhibitors
    এই সমস্ত ঔষধ আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করে কেমিক্যাল বস্তুর তৈরি হওয়াকে বন্ধ করে,যা শিরাগুলোকে সংকুচিত করে ফেলে।
  • Angiotensin II receptor blockers (ARBs)
    এই সমস্ত ঔষধ আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করে কেমিক্যাল বস্তুর কাজ বন্ধ করে কিন্ত কেমিক্যাল বস্তুর তৈরি হওয়াকে বন্ধ করে না।
  • Calcium channel blockers
    এই সমস্ত ঔষধ আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করতে সাহায্য করে এবং কিছু ঔষধ আপনার হৃৎপিণ্ডের গতি আস্তে করে। Calcium channel blockers কালো এবং বয়স্কদের উপর ভালো কাজ করে ACE inhibitors অথবা beta blockers চেয়ে।আঙ্গুর ফল পছন্দ কারীদের একটু সতর্কতা অবলম্বন করতে হবে ঔষধটা সেবন করার সময়,কারন আঙ্গুর ফল কিছু calcium channel blocker এর সাথে বিক্রিয়া করে রক্তে calcium channel blocker এর পরিমান বাড়িয়ে দিয়ে এর ক্ষতিকারক দিক (side effects)বাড়িয়ে দেয়।
  • Renin inhibitors
    এই গ্রুপের ঔষধ রেনিন নামক এক ধরনের এনজাইম যা কিডনি থেকে তৈরি হয় তা কমিয়ে দেয়,যেই এনজাইম আমাদের শরীরে বিভিন্ন ধাপ অতিক্রম করে রক্তের চাপ বাড়িয়ে থাকে।
যদি আপনার ডাক্তার উপরের ঔষধ গুলো আলাদা বা একসাতে মিলিয়ে দিয়েও রক্তের চাপ কমাতে না পারে তবে নিম্নোক্ত ঔষধ দিতে পারেঃ
  • Alpha blockers
    এই সমস্ত ঔষধ আপনার শিরার স্নায়ুর সংবেদনশীলতা (nerve impulses) কমিয়ে আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করে।
  • Alpha-beta blockers
    এই সমস্ত ঔষধ আপনার শিরার স্নায়ুর সংবেদনশীলতা (nerve impulses) কমিয়ে আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করার সাথে সাথে আপনার হৃৎপিণ্ডের গতি আস্তে করে।
  • Central-acting agents
    এই সমস্ত ঔষধ আপনার ব্রেইন থেকে সিগন্যাল শিরার স্নায়ুতে আস্তে বাঁধা প্রদান করে আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করার সাথে সাথে আপনার হৃৎপিণ্ডের গতি আস্তে করে
  • Vasodilators
    এই সমস্ত ঔষধ আপনার শিরার মাংসের উপর কাজ করে শিরাগুলোকে সংকুচিত হওয়া থেকে প্রতিহত করে এবং আপনার শিরাগুলোকে সম্প্রসারিত করে।
যখন আপনার রক্ত চাপ নিয়ন্ত্রনে চলে আসবে আপনি আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী দৈনিক একটি করে Tab.Aspirin (75mg) খেয়ে আপনার ব্রেইন এবং হৃৎপিণ্ডের সমস্যা দূর করতে পারেন।
রক্ত চাপ নিয়ন্ত্রনেড় জন্য আপনি আপনার ডাক্তারকে বলতে পারেন একটি ঔষদের বেশি ডোস না প্রয়োগ করে ২ টা ঔষদের মিলিত যে ঔষধ গুলো পাওয়া যায় তা ব্যবহার করতে বলতে পারেন কারন ২ টা ঔষধ অনেক সময় একটা ঔষদের চেয়ে বেশি ভালো কাজ করে।

Share:  


© www.ousud.com, All rights reserved.